1. khaircox10@gmail.com : admin :
৩০ জুন সরকারি চাকুরি জীবনে আমার শেষ কর্মদিবস -প্রফেসর এ.কে.এম ফজলুল করিম চৌধুরী - coxsbazartimes24.com
শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ০৩:৩৮ অপরাহ্ন
শিরোনাম
প্রকাশিত সংবাদে পাহাড়তলীর আবদুর রহমানের প্রতিবাদ কক্সবাজার হজ কাফেলার উদ্যোগে হজ ও ওমরাহ কর্মশালা বঙ্গবন্ধুর জন্মদিনে কক্সবাজারে ছাত্রলীগের ইফতার বিতরণ রোহিঙ্গা রেসপন্সে বিশ্বব্যাংকের ঋণকে প্রত্যাখ্যান করেছে অধিকার-ভিত্তিক সুশীল সমাজ হযরত হাফসা (রাঃ) মহিলা হিফজ ও হযরত ওমর (রাঃ) হিফজ মাদ্রাসার দস্তারবন্দী অনুষ্ঠান নারী দিবসের অঙ্গীকার, গড়বো সমাজ সমতার – স্লোগানে মুখরিত কক্সবাজার প্রকাশিত সংবাদের বিরুদ্ধে পেশকার পাড়ার ফরিদুল আলমের প্রতিবাদ কক্সবাজারে কোস্ট ফাউন্ডেশনের উদ্যোগে মাতৃভাষা দিবস পালন ফুলছড়িতে বনভূমি দখল, অবৈধ স্থাপনা উচ্ছেদ তানযীমুল উম্মাহ হিফয মাদরাসার বার্ষিক ক্রীড়া ও সাংস্কৃতিক প্রতিযোগিতা

৩০ জুন সরকারি চাকুরি জীবনে আমার শেষ কর্মদিবস -প্রফেসর এ.কে.এম ফজলুল করিম চৌধুরী

  • আপডেট সময় : বৃহস্পতিবার, ২৫ জুন, ২০২০
  • ২৯৯ বার ভিউ

আমি প্রফেসর এ.কে.এম ফজলুল করিম চৌধুরী বিগত ১৫/০৪/২০১৩ খ্রি. তারিখ হতে অদ্যাবধি কক্সবাজার সরকারি কলেজে অধ্যক্ষ পদে কর্মরত আছি। সে হিসেবে আগামি ৩০ জুন ২০২০ তারিখ একলেজে আমার কর্মকাল হবে ০৭ বছর ০২ মাস ১৫ দিন। এর আগে আমি কক্সবাজার সরকারি মহিলা কলেজে ২২ সেপ্টেম্বর ২০১০ হতে ২৯ ডিসেম্বর ২০১১ পর্যন্ত ০১ বছর ০৩ মাস ০৮ দিন অধ্যক্ষ পদে কর্মরত ছিলাম। এতে করে কক্সবাজার জেলার দুইটি সরকারি কলেজে অধ্যক্ষ হিসেবে আমার মোট চাকুরিকাল ০৮ বছর ০৫ মাস ২৩ দিন।অর্থাৎ আমার মোট চাকরিজীবনের এক চুতর্থাংশের বেশি সময় এ দু’টি কলেজের অধ্যক্ষ হিসেবে কর্মরত ছিলাম।
আমি সরকারি চাকুরিতে প্রথম যোগদান করি ১৭ ডিসেম্বর ১৯৮৪ সালে বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউট এর উদ্ভিদ প্রজনন বিভাগের বৈজ্ঞানিক কর্মকর্তা হিসেবে। সেখানে আমি ২৯ জানুয়ারি ১৯৮৮ সাল পর্যন্ত কর্মরত ছিলাম।
পরবর্তীতে ৭ম বিসিএস পরীক্ষায় উত্তীর্ণ হয়ে ৩০ জানুয়ারি ১৯৮৮ সালে শিক্ষা ক্যাডারে প্রভাষক হিসেবে যোগদান করি। শিক্ষা ক্যাডারে আমার মোট চাকুরিকাল হলো ৩২ বছর ০৫ মাস ০১ দিন।
এ দীর্ঘ চাকরিজীবনে আমি সিলেট সরকারি আলিয়া মাদ্রাসা, সিলেট এম.সি কলেজ, হাজী মুহম্মদ মহসীন কলেজ, রাঙ্গামাটি কলেজ ও চট্টগ্রাম কলেজে শিক্ষকতা করেছি।
প্রশাসনিক পদে আমি কক্সবাজার সরকারি মহিলা কলেজে অধ্যক্ষ হিসেবে, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড, চট্টগ্রামে প্রেষণে সচিব হিসেবে এবং সর্বশেষ কক্সবাজার সরকারি কলেজে অধ্যক্ষ পদ হতে আগামি ৩০ জুন ২০২০ তারিখ পিআরএল-এ গমন করছি।
শিক্ষকতা জীবনে অনেক মেধাবী, জ্ঞানী-গুণি শিক্ষার্থী সৃষ্টি করেছি। যারা বর্তমানে দেশের বিভিন্ন আঙ্গিকে দেশসেবায় নিয়োজিত আছে। কী করার ছিল বা কী করতে পেরেছি তার হিসাব করা দুরূহ ব্যাপার। কিন্তু কতা বলতে পারি, যেখানেই চাকরি করেছি আন্তরিকতা, মমত্ববোধ, প্রেম-ভালবাসা, নিষ্ঠা ও সততার সাথে কাজ করার আপ্রাণ চেষ্টা করেছি। সফলতা এবং ব্যর্থতার হিসাব আমি আমার সুপ্রিয় শিক্ষার্থী, সম্মানিত সহকর্মী, চলার সাথী কর্মচারী, সুশীল সমাজের উপর অর্পন করলাম।
ব্যক্তি জীবনে আমি কয়েকটা কাজ কখনোই করিনি, যেমন-
*দীর্ঘ চাকরি জীবনে কোনদিন ১ মিনিট বিলম্বে শ্রেণি কক্ষে প্রবেশ করিনি;
*কোন সভা সেমিনারে ১ মিনিট বিলম্বে গমন করিনি;
*দুই ঈদের দুই দিন এবং সাথে আরো দুই দিন, অর্থাৎ মোট ৪ দিন ব্যতীত কর্মস্থলের বাইরে থাকিনি;
*চাকরি জীবনের ১ম দিন থেকে ১২ ঘন্টার কম কখনো কাজ করিনি।
*এই দীর্ঘ চাকরি জীবনে বিনাকরণে অত্যন্ত প্রয়োজন ব্যতীত একদিন ছুটিও ভোগ করিনি।

আমার এই দীর্ঘসময়ে এ জেলার দু’টি সরকারি কলেজের অধ্যক্ষ পদে কর্মরত থাকাকালীন সুপ্রিয় সহকর্মী, কর্মচারী, শিক্ষার্থী, অভিভাবক, জেলা প্রশাসন ও পুলিশ প্রশাসনের কর্মকর্তাবৃন্দ, সুশীল সমাজের প্রতিনিধি, রাজনৈতিক নেতৃবৃন্দের আদর ও অকৃত্রিম ভালবাসা পেয়েছি। যা ভুলার মত নয়। সেজন্য আমি সকলের প্রতি আন্তরিক কৃতজ্ঞতা এবং ধন্যবাদ জ্ঞাপন করছি।

সর্বশেষ চাকরি জীবনের প্রথম দিন থেকে যে সকল শিক্ষার্থীকে পাঠদান করেছি, যে যেখানে অবস্থান করছো সকলের নিকট আমি ও আমার পরিবারের জন্য দোয়া কামনা করে বিদায় নিচ্ছি। পাশাপাশি আমার কথায়, কর্মে বা আচরণে কারো মনে কষ্ট দিয়ে থাকলে বা আমার অজান্তে মনে কষ্ট পেয়ে থাকলে ক্ষমাসুন্দর দৃষ্টিতে দেখার জন্য বিনীত অনুরোধ জানাচ্ছি।

প্রফেসর এ.কে.এম ফজলুল করিম চৌধুরী
অধ্যক্ষ
কক্সবাজার সরকারি কলেজ
কক্সবাজার

খবরটি সবার মাঝে শেয়ার করেন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

সব ধরনের নিউজ দেখুন
© All rights reserved © 2020 coxsbazartimes24
Theme Customized By CoxsTech