1. khaircox10@gmail.com : admin :
কক্সবাজারে ‘তারুণ্যের চোখে জেন্ডার সমতার পৃথিবী’ শীর্ষক চিত্রকর্ম প্রদর্শনী - coxsbazartimes24.com
শুক্রবার, ০৩ ফেব্রুয়ারী ২০২৩, ০৮:৪৫ পূর্বাহ্ন
শিরোনাম
ডিসেম্বরজুড়ে চকরিয়া জমজম হাসপাতালে মিলবে বিশেষ সেবা ও ছাড়া মানবাধিকার দিবস উপলক্ষে উখিয়ায় কোস্ট ফাউন্ডেশনের সেমিনার বিএনপির নৈরাজ্যের প্রতিবাদে কক্সবাজারে স্বেচ্ছাসেবক লীগের অবস্থান কর্মসূচি ও বিক্ষোভ হিফযুল কুরআন প্রতিযোগিতায় কক্সবাজার ইছলাহুল উম্মাহ মডেল মাদরাসার সাফল্য সহিংসতা প্রতিরোধে মুক্তির ১৬ দিনব্যাপি কার্যক্রম কক্সবাজারে হিফযুল কুরআন প্রতিযোগিতার পুরস্কার বিতরণ কক্সবাজারে ‘তারুণ্যের চোখে জেন্ডার সমতার পৃথিবী’ শীর্ষক চিত্রকর্ম প্রদর্শনী মানবাধিকার দিবস উপলক্ষে টেকনাফে কোস্ট ফাউন্ডেশনের সেমিনার প্রধানমন্ত্রীর কাছে জাপা নেতা মফিজের কিছু দাবি ও প্রত্যাশা প্রধানমন্ত্রীর কক্সবাজার আগমনে কাজী সমিতির শুভেচ্ছা

Ads

কক্সবাজারে ‘তারুণ্যের চোখে জেন্ডার সমতার পৃথিবী’ শীর্ষক চিত্রকর্ম প্রদর্শনী

  • আপডেট সময় : বৃহস্পতিবার, ৮ ডিসেম্বর, ২০২২
  • ১০৫ বার ভিউ

আন্তর্জাতিক নারী নির্যাতন প্রতিরোধ প্রচারাভিযান পক্ষ

নিজস্ব প্রতিবেদক:
কক্সবাজারে অনুষ্ঠিত হলো ‘তারুণ্যের চোখে জেন্ডার সমতার পৃথিবী’ শীর্ষক চিত্রকর্ম প্রদর্শনী। যেখানে স্থান পেয়েছে বিভিন্ন স্কুলের খুদে শিক্ষার্থীদের আঁকা ৩৫টি চিত্রকর্ম। এসব চিত্রকর্মে শিক্ষা, খেলাধুলা, অর্থনৈতিক ও গৃহস্থালী কর্মকাণ্ড, সন্তান লালন-পালন, সিদ্ধান্তগ্রহণ ইত্যাদি বিভিন্ন ক্ষেত্রে নারী-পুরুষের সমান অংশগ্রহণের ছবি তুলে ধরা হয়। ৬৮টি জেন্ডার নলেজ ক্যাম্পে অংশগ্রহণকারী শিশুদের আঁকা ১০৯৭টি চিত্রকর্ম থেকে ৩৫টি স্থান পায়।
অনুষ্ঠানস্থল জুড়ে ‘সবার মাঝে ঐক্য গড়ি, নারী ও শিশু নির্যাতন বন্ধ করি’, ‘আর নয় বাল্য বিয়ে, এগিয়ে যাব স্বপ্ন নিয়ে’, ‘সকল হাত এক করি, নারী নির্যাতন বন্ধ করি’, ‘পথে-ঘাটে দিনে রাতে, চলতে চাই নিরাপদে’, ‘নারীর প্রতি বৈষম্য, আর নয় আর নয়’, ‘মানবতার হোক জয়, লজ্জা ভয় সংশয় আর নয়’ ইত্যাদি শ্লোগান দর্শকদের দৃষ্টি কাড়ে।
বৃহস্পতিবার (৮ ডিসেম্বর) দুপুরে কক্সবাজার শহরের লালদীঘি পাড়ে বেসরকারি উন্নয়ন সংস্থা ব্র্যাক আয়োজিত চিত্রকর্ম প্রদর্শনীর উদ্বোধন করেন জেলা লিগ্যাল এইড অফিসার ও সিনিয়র সহকারী জজ সাজ্জাতুন নেছা।
প্রধান অতিথি ছিলেন কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষের চেয়ারম্যান কমোডর (অব.) মোহাম্মদ নুরুল আবছার।
তিনি বলেন, সমাজের সকল কর্মকান্ডের মূলস্রোতে নারীদের এগিয়ে আসতে হবে। তাদের অবহেলা করলে চলবে না। নারীরা যেমন পরিবারের অলংকার তেমন উন্নয়নের প্রতীক।
বৃহস্পতিবার দুপুর থেকে সন্ধ্যা নাগাদ একে একে চিত্রকর্ম পরিদর্শন করেন, জেলা পরিবার পরিকল্পনা উপ-পরিচালক পিন্টুকান্তি ভট্টাচার্য, ডিস্ট্রিক্ট কনসালটেন্ট ডাক্তার রাকিবউল্লাহ, মহিলাবিষয়ক অধিদপ্তরের উপ-পরিচালক সুব্রত বিশ্বাস, কক্সবাজার অনলাইন প্রেসক্লাবের সহসভাপতি ইমাম খাইরসহ বিভিন্ন শ্রেণিপেশার লোক। কর্মসূচির মূল্য প্রতিপাদ্য বিষয় ছিল ‘তারুণ্যের চোখে জেন্ডার সমতার পৃথিবী।’
শিশুদের আঁকা এসব চিত্র দেখে প্রশংসা করেন অতিথিরা। এ সময় তারা বাল্য বিবাহ নিরোধ, নারী ও শিশু নির্যাতন বন্ধে সর্বস্তওে ব্যাপক গণসচেতনতা তৈরির আহবান জানান। সেই সঙ্গে টেকসই উন্নয়ন নিশ্চিত করতে সকল ক্ষেত্রে নারী-পুরুষের সমতা বিধানের উপর গুরুত্বারোপ করেন।
অতিথিরা চিত্রকর্ম প্রদর্শনী ঘুরে দেখেন ও শিশু শিল্পীদের সাথে মতবিনিময় করেন। নির্বাচিত চিত্রকর্মের শিল্পীদের হাতে প্রাইজমানি তুলে দেন।
অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন ব্র্যাকের জেলা সমন্বয়ক অজিত নন্দী। দিনব্যাপী চিত্রকর্ম প্রদর্শনী সমন্বয় করেন প্রকল্প ব্যবস্থাপক কুরবান আলী।
প্রদর্শনীর শেষান্তে মনোজ্ঞ গণনাটকে জেন্ডারভিত্তিক সহিংসতার প্রতিরোধ ও প্রতিকারে সরকারি-বেসরকারি সেবা সম্পর্কে গুরুত্বপূর্ণ তথ্য প্রদান করা হয়।
প্রচারাভিযান সম্পর্কে ব্র্যাকের জেলা সমন্বয়ক অজিত নন্দী জানান, বিগত ৫০ বছর ধরে নারীর অধিকার প্রতিষ্ঠা, জেন্ডার বৈষম্য ও নারীর প্রতি সহিংসতা বিলোপ এবং নারীর অমিত সম্ভাবনা বিকাশে কাজ করছে ব্র্যাক। জন্মলগ্ন থেকে নারীকে সমাজ ও রাষ্ট্রের বিভিন্ন স্তরে সম্পৃক্ত করার লক্ষ্যে বিভিন্ন কর্মসূচি গ্রহণের পাশাপাশি ব্র্যাক বাংলাদেশের জাতীয় উন্নয়নেও সরকারের বৃহৎ সহযোগী হিসেবে কাজ করছে।
‘সবার মাঝে ঐক্য গড়ি, নারী ও শিশু নির্যাতন বন্ধ করি’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে ১৬ দিনব্যাপী আন্তর্জাতিক নারী নির্যাতন প্রতিরোধ প্রচারাভিযান পক্ষ পালনের অংশ হিসেবে ব্র্যাক অন্যান্য কার্যক্রমের পাশাপাশি ৮ ডিসেম্বর ‘তারুণ্যের চোখে জেন্ডার সমতার পৃথিবী’ শিরোনামে শিশুদের আঁকা চিত্রকর্মের প্রদর্শনী এবং জেন্ডারভিত্তিক সহিংসতায় সাড়াপ্রদান বিষয়ে “শপথ” নামে একটি গণনাটকের আয়োজন করে। বিশ্বব্যাংকের অর্থায়নে এবং বাংলাদেশ সরকার ও জাতিসংঘ জনসংখ্যা তহবিলের সহযোগিতায় বাস্তবায়িত হেল্থ এন্ড জেন্ডার সাপোর্ট প্রকল্পের অধীনে ব্র্যাকের সামাজিক ক্ষমতায়ন ও আইনি সুরক্ষা কর্মসূচির আওতায় এসব কার্যক্রম অনুষ্ঠিত হয়েছে।

খবরটি সবার মাঝে শেয়ার করেন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

সব ধরনের নিউজ দেখুন
© All rights reserved © 2020 coxsbazartimes24
Theme Customized By CoxsTech